SEARCH PROJECTS

We understand that no two projects are ever the same, so when it comes to appointing a contractor to deliver the services you need confidence is key.


{{ (data | filter: {id: projectId, name: projectName, area: projectArea, link: projectLink, image: projectImage, size: projectSize, type: projectType, status: projectStatus}).length }} Projects Matched

Quick Enquiry
Menu

'কর্ণফুলী নদী পূর্ব্বে আছে এক পূরী।
রোসাংগ নগর নাম স্বর্গ অবতারি।।'

সেই কর্ণফুলীর তীরে, স্বর্গ অবতারি রোসাংগ নগরে গড়ে উঠেছে ডাউনটাউন সিপিডিএল, অনন্য এক পূরী, যেখানে বাতাস খেলা করে সমুদ্রের নোনা মদিরতায়, পরিশুদ্ধ-প্রাণখোলা অপার্থিব নান্দনিকতায়। সংস্লিষ্ট সকলের ঐকান্তিক প্রয়াশে পূর্ণতা পাচ্ছে চট্টগ্রামের প্রথম সিকিউরড-কমিউনিটি-লিভিং কনসেপ্ট প্রোপার্টি। পাশ্চাত্যের ধারাবাহিকতায় চট্টগ্রামের আদি ও বনেদী এলাকা পাথরঘাটা ও ফিরিঙ্গীবাজারে সিপিডিএল এর এই আবাসন পরিকল্পনা আজ প্রাণের অনুরণনে মুখরিত হয়ে উঠছে।

গত ১৪ জুলাই ২০১৮ তে এই অনবদ্য কমিউনিটি’র সদস্যদের নিয়ে সিপিডিএল আয়োজন করে ‘বন্ধনের স্পন্দনঃ সিকিউরড-কমিউনিটি-লিভিং পরিচিতি’ মূলক আলোচনা সভা। যাতে একটি কমিউনিটি লিভিং এর পরচিতি ও সাধারণ ধারনায়ন সমূহ প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করা হয়। উক্ত অনুষ্ঠানে ডাউনটাউন সিপিডিএল এর ফ্ল্যাট মালিক এবং ভূমি মালিকগণ উপস্থিত ছিলেন।

ক্রমহ্রাসমান ভূমি ও আকাশমুখী এ নগর জীবন মূলতঃ চার দেয়ালে বদ্ধ। স্থানাভাবে নাগরিক শিশুরা যখন বেড়ে উঠছে নিয়ন্ত্রিত ও সঙ্কুচিত জীবনাচারে, সিপিডিএল সে সময়ে সংযোজন করেছে ভিন্নমাত্রা, নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও উদ্যোগী হয়েছে গ্রাহক দের জন্য নিরাপদ ও মুক্ত জীবন নিশ্চিত করার প্রয়াশে। অনুষ্ঠানে আগত সকলে সিপিডিএল এর এই উদ্যোগের প্রশংসা করে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ডাউনটাউন সিপিডিএল এরকম উদ্যোগ অনন্য একটি গল্প হয়ে থাকবে অনাদিকাল এরকমটাই মনে করেন সংশ্লিষ্ট সকলে।

প্রসঙ্গত বলা যায়, ডাউনটাউন সিপিডিএল শুধুমাত্র একটি স্থাপনা নয়, বর্গফুটে সীমাবদ্ধ চার দেয়ালে ঘেরা কতগুলো ফ্ল্যাট বা বিচ্ছিন্ন কতগুলো পরিবারের আবাসনও নয়, এটি একটি স্বপ্নের নাম, একটি মানবিক আবেগের নাম, একটি জীবনবোধ, সামাজিক যুথবদ্ধতা, শতপ্রাণের একতাবদ্ধ একটি বসতি। যাকে যথার্থ ভাবেই সংগায়িত করা হয়েছে, ‘সিকিউরড-কমিউনিটি-লিভিং’ নামে। চিরায়ত পারিবারিক ঐতিহ্য, পারস্পরিক সহাবস্থান, সামাজিক নিরাপত্তা সৃষ্টির লক্ষ্যে কাসরে রমিজ, কাসরে জুপিটার, কাসরে মমতাজ নামে তিনটি নান্দনিক ও সুপরিকল্পিত টাওয়ারের সম্মিলনে গড়ে উঠেছে অনবদ্য এই প্রকল্পটি।

একনজরে জেনে নেয়া যাক ডাউনটাউন সিপিডিএল সম্পর্কেঃ

আর.সি. চার্চ রোড এবং বংশাল রোডে পৃথক দুটি প্রবেশ ও বহির্গমন পথ দ্বারা তিনটি টাওয়ারের গমনাগমন কৌশলগত ভাবে অবস্থিত দুটি গার্ডপোষ্ট এর মাধ্যমে নিয়ন্ত্রিত হচ্ছে। এই কমিউনিটি লিভিং টি নানারকমের সেবা সুযোগ দিয়ে পরিকল্পনা করার সময় পরিবারের শিশু, কিশোর, কর্মজীবী ও অবসরপ্রাপ্ত বৃদ্ধ সকলের কথা বিবেচনায় নিয়েই করা হয়েছে। পাঠক জেনে অবাক হবেন মধ্যম বাজেটের এই প্রকল্পটিতে রয়েছে #ঐকতান নামে বাচ্চাদের খেলার জায়গা যেখানে ওয়াকওয়ে এবং টেবিল টেনিস খেলার ব্যবস্থা রয়েছে, আছে #প্রত্যয় নামে একটি জিমনেশিয়াম, #পাঠ_প্রবর্তনা হলো সুসজ্জিত লাইব্রেরি লাউঞ্জ যেখানে প্রাথমিক অভ্যর্থনা, বই ও পত্রিকা পড়ার দারুন পরিবেশ, প্রকল্প মধ্যস্থিত খোলা অঙ্গনটি’র নামকরণ করা হয়েছে #মুক্তাঙ্গন, কমিউনিটি হলটি’র নাম #সম্প্রীতি#চৌরঙ্গী তে রয়েছে মিনি বাস্কেটবল প্যাড। প্রতিটি টাওয়ারের ছাদগুলো সাজানো আছে দারুন সব ছাদবাগান দিয়ে। কাসরে রমিজ টাওয়ারের ছাদবাগানের নাম রাখা হয়েছে #মধুরিমা, কাসরে জুপিটার টাওয়ারের ছাদবাগান #চন্দ্রিমা আর কাসরে মমতাজ টাওয়ারের ছাদবাগানটি হলো #নীলিমা

শিশু-কিশোরদের একসাথে বেড়ে উঠা, সকলের আন্তরিকতার বন্ধনে প্রাণোচ্ছল প্রজন্মের পদভারে জমে উঠবে ডাউনটাউন সিপিডিএল এর এই কমিউনিটি লিভিং কনসেপ্ট, এমন কামনাই করেন এখানকার গর্বিত ফ্ল্যাট ও ভুমি মালিকেরা। তারা প্রত্যাশা ব্যক্ত করেন, চট্টগ্রামে সিপিডিএল ভবিষ্যতে সমমানের আরও প্রকল্প নিয়ে আসবে। অপরদিকে সিপিডিএল পরিবার মনে করে এই উদ্যোগ ও আন্তরিকতায় যদি এখানকার সকলের জীবনে প্রশান্তি ও সুখ সৃষ্টি হয়, তবেই তাদের সকল কষ্ট সার্থক বলে বিবেচিত হবে।